Post Jobs

মাইক্রোসফট ওয়ার্ড এ কি ভাবে কপি পেষ্ট করতে করতে হয় কি ভাবে? চলুন জেনে নি

আসসালামু আলাইকুম বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি অনেক ভাল আছেন। আজকের টপিকে আমরা আলোচনা করব, কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে কিভাবে কপি পেষ্ট করা যায়?

তো প্রথমে আমাদের মাইক্রোসফট ওয়ার্ড অফিস চালু করতে হবে। তো বন্ধুরা আমরা মাইক্রোসফট ওয়ার্ড অফিস চালু করি।

মাইক্রোসফট ওয়ার্ড অফিস কিভাবে চালু করবেন?

উইন্ডোস 7 এর জন্য: প্রথমে আমরা কম্পিউটারের বামে নিচের দিকে কোর্নারে একটি Start নামে একটি বাটন দেখতে পাবেন। তো আপনি সেখানে ক্লিক করবেন। তো তার পর এর পর আপনি দেখতে পাবেন All Programs নামে একটি অপশন দেখতে পাবেন। তো আপনি সেখানে ক্লিক করবেন। তার পর আপনি একটু নিচের দিকে নামলে Microsoft Office  নামে আপনি একটি ফোল্ডার দেখতে পাবেন। তো আপনি সেখানে ক্লিক করবেন। ক্লিক করার পর আপনি দেখতে পাবেন মাইক্রোসফট অফিসের যত গুলো সফটওয়ার আছে, সে গুলো আপনি দেখতে পাবেন। তো সেখান থেকে আপনি Microsoft Office Word নামে একটি সফটওয়ার দেখতে পাবেন। তো আপনি সেখানে ক্লিক করলে Microsoft Office Word সফটওয়ার টি চালু হবে।

উইন্ডোস 10 এর জন্য: উইন্ডোস 10 এ তেমন একটা ঝামেলা করতে হয় না। প্রথমে আমরা উইন্ডোস আইকন বাটনে ক্লিক করি। তো তারপর স্ক্রল করে একটু নিচের দিকে আসলে Microsoft Office Word নামে একটি ফোল্ডার দেখতে পাব। তো আমরা সেখানে ক্লিক করব। Microsoft Office Word ফোল্ডারে ক্লিক করলে Microsoft Office এর যাবতীয় সফটওয়ার গুলো দেখতে পাব। তো আমরা সেখান থেকে Microsoft Office Word এ ক্লিক করব। ক্লিক করলেই Microsoft Office word সফটওয়ারটি চালু হবে।

 মাইক্রোসফট ওয়ার্ড এ কি ভাবে কপি পেষ্ট করতে করতে হয়?

Microsoft Office Word চালু করার পর নিচের চিত্রের মতো একটি ইন্টাফেস দেখতে পাবেন।

microsoft office word 10 window interface

এটার ঠিক কোনার দিকে কপি পেষ্ট করার জ্ন্য  কিছু অপশন দেওয়া আছে। নিচের চিত্রের মতো।

microsoft office word copy past aria মাইক্রোসফট ওয়ার্ড এ কি ভাবে কপি পেষ্ট করতে করতে হয়?

আপনি চাইলে উপরের বাটন থেকে কপি পেষ্ট করতে পারবেন। কিন্তু আমি আপনাকে সেই ভাবে করার জন্য বলব না। কারন আপনি যদি এই ভাবে করেন, তাহলে আপনি দ্রুত কাজ করতে পারবেন না। আপনাকে দ্রুত কপি পেষ্ট করার জন্য কিবোর্ডের সর্টকাট key ব্যবহার জানতে হবে। তাহলে আপনি দ্রুত গতিতে কপি পেষ্ট করতে পারবেন।

প্রথমে আসি কিভাবে Cut করবেন?

Cut করার জন্য সর্টকাট key হলো ctrl+x. অর্থাৎ আমরা যদি আমাদের যতটুকু প্রয়োজন ততটুকু সিলেকশন করে ctrl+x বাটন প্রেস করি। তাহলে আমাদের সিলেকশন অংশটুকু Cut হবে।

Copy করবেন কিভাবে?

Copy করার জন্য সর্টকাট key হলো ctrl+c. অর্থাৎ আমরা যদি আমাদের যতটুকু প্রয়োজন ততটুকু সিলেকশন করে ctrl+c বাটন প্রেস করি। তাহলে আমাদের সিলেকশন অংশটুকু Copy হবে।

Past করবেন কিভাবে?

আমরা যে Copy Past করলাম তা ‍যদি অন্য কোথায় রাখতে চাই, তাহলে আমাদের Past করার প্রয়োজন হবে।Past করার সর্টকাট key হলো ctrl+v. অর্থাৎ cut বা copy করা অংশটুকু কোথাও যদি রাখতে চান, তাহলে সেখানে কার্সর রেখে ctrl+v তে ক্লিক করলে আমাদের কাঙ্খিত অংশটুকু Past হবে।

 

3 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Need any support ? Call to Any Need to call +8801737-401802