Post Jobs

MS Excel কি? MS Excel দিয়ে আমরা কি করতে পারি?

আসসালামু আলাইকুম বন্ধুরা, সবাই  কেমন আছেন? আশা করি অনেক ভাল আছেন। আজকের টিউটোরিয়ালে আমরা শিখব Ms Excel কি? এবং Ms Excel দিয়ে আমরা কি করতে পারি? তো বন্ধুরা , কথা না বাড়িয়ে আমরা এ সম্পর্কে জেনে নি।

Exel এর ব্যবহার দুনিয়া জোড়া। হিসাব নিকাশ- তথা গাণিতিক পরিগণনার যাবতীয় কার্য সমাপনে এ শক্তিশালী প্রোগ্রামটি অতুলনীয়। অপ্রতিদ্বন্দিতার প্রতিযোগিতায় নিজস্ব প্রয়াসের অক্ষুন্নতায় অগ্রগামী এ প্রোগ্রামটির নির্মাতা কোম্পানি মাইক্রোসফট যুগের সাথে তাল মিলিয়ে প্রতিনিয়ত বের করে চলেছে নতুন নতুন ভার্সণ। তো চলুন বন্ধুরা, আমরা জেনে নি Exel কি?

Microsoft Office Word এ কি ভাবে কপি পেষ্ট করতে করতে হয়? চলুন জেনে নি

Ms Excel কি? (What is Ms Excel)

Excel শব্দের আভিধানিক অর্থ হল শেষ্ঠতর হওয়া। গুণ, কৃতিত্ব প্রভৃতিতে শ্রেষ্ঠতর বা উৎকৃষ্টতর হওয়া। বিশ্বখ্যাত মাইক্রোসফট কর্পোরেশন কর্তৃক  তৈরীকৃত এ প্রোগ্রামটি একই সাথে সাথে অনেক সমস্যার সমাধানে অন্যান্ন অনেক প্রোগ্রাম থেকে শ্রেষ্ঠতর। তাই এর  নামটি যথার্থ হয়েছে। উইন্ডোস ভিত্তিক এ অ্যাপ্লিকেশস প্রোগ্রামটির সাহায্য জটিল গাণিতিক পরিগণনা, তথা ব্যবস্থাপনা এবং তথ্যকে আর্কষনীয় করে উপস্থাপনায় নিখুত ভাবে চার্ট বা গ্রাফ তৈরী করা ইত্যাদি ছাড়া আরো অনেক জটিল কাজকে অতি সহজে সমাপন করা যায়। Excel এর সুবিশাল পৃষ্ঠাটি কলাম ও সারি ভিত্তিক সেলে বিভক্ত হওয়ায় এতে বিভিন্ন তথ্য সন্নিবেশিত করে তথ্য বিশ্লেষণ করা যায় বলে একে স্প্রেডশীট অ্যানালাইসিস্ প্রোগ্রাম বলা হয়।

Ms Excel দিয়ে আমরা কি করতে পারি? (What can we do by Ms Excel)

Excel স্প্রেডশটিকে আমরা একটি বিরাট পৃষ্ঠা হিসেবে গণ্য করতে পারি। একটি খাতাতে কলম রাবার এবং ক্যালকুলেটরের  সাহায্যে আমরা যা যা করতে পারি Excel স্প্রেডশীট দিয়ে আমরা তার চেয়েও বেশি এবং জটিল কাজ করতে পারি। কম্পিউটারের কি-বোর্ডকে কলমের মতো ব্যাবহার করে স্প্রেডশীটে আমরা বিভিন্ন আক্ষরিক ও গাণিতিক তথ্য লিখতে পারি এবং গাণিতিক তথ্যগুলোকে Excel এর বিভিন্ন ব্যাংকিং ব্যবস্থাপনাসহ যাবতীয় অর্থনৈতিক হিসাব নিকাশ এক কথায় হিসাব সংক্রান্ত প্রায় সমস্ত কাজ Excel এর স্প্রেডশীটে করা যায়-যার সবগুলো এ ক্ষুত্র পরিসরে বর্ণনা করা সম্ভব নয়। তবে  মোটামুটি ভাবে স্প্রেডশীটের সাহায্যে আমরা সাধারনত যে কাজ গুলো করতে পারি তা হলঃ

  1. দৈনন্দিন হিসাব সংরক্ষণ ও বিশ্লেষণ।
  2. বার্ষিক প্রতিবেদন প্রণয়ন।
  3. বাজেট প্রণায়ন।
  4. ব্যাংকিং ব্যবস্থাপনায় যাবতীয় হিসাব (সুদ কষা) বিষায়ক বিশ্লেষণ।
  5. উৎপাদন ব্যবস্থাপনা।
  6. আয়কর ও অন্যান্ন হিসাব তৈরীকরণ।
  7. বৈজ্ঞানিক ক্যালকুলেশন।
  8. বেতনের হিসাব (Pay roll) তৈরীকরণ।
  9. মজুদ পরিমান ও নিয়ন্ত্রন।
  10. সব ধরনের পরিসংখ্যান।
  11. সব ধরনের আর্থিক ব্যবস্থাপনা।
  12. ডেটা সংরক্ষন ও ব্যবস্থাপনার যাবতীয় কাজ সম্পন্ন করা।
  13. তথ্যকে আকর্ষনীয় করে উপস্থাপনের জ্ন্য বিভিন্ন ধরনের চার্ট বা গ্রাফ তৈরী করা ইত্যাদি।

তো বন্ধুরা, আজকে আমরা Excel কি? ও Excel আমরা কি কাজে ব্যবহার করতে পারি তা আলোচনা করলাম। আগামী টিউটোরিয়ালে আবার দেখা হবে ইনশাআল্লাহ। তত দিন ভাল থাকেন সুস্থ থাকেন, সেই কামনা করে আজকের মত আমি এখানেই বিদায় নিচ্ছি। আসসালামু আলাইকুম

3 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *